কক্সবাজারে রক্তদাতা ক্লাবের আড়ালে সক্রিয় হয়ে উঠেছে প্রতারক চক্র

শাহনেওয়াজ জিল্লু ॥

কক্সবাজার শহরে রক্তদাতা সংঘ সংস্থার আড়ালে সক্রিয় হয়ে উঠেছে একাধিক প্রতারক চক্র। ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে নামে বেনামে বহু সংগঠন এখন শহরে সক্রিয়ভাবে কাজ করছে। মানবিকতা ও স্বেচ্ছাসেবী মনোভাবাপন্ন উদীয়মান তরুণ তরুণী ও যুবক যুবতীদের টার্গেট করে চক্রগুলো তৎপরতা চালিয়ে যাচ্ছে। রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদান কর্মসূচীর নামে মাঠ চষে বেড়ানো এসব প্রতারক চক্র সক্রিয় রয়েছে অনলাইনে এবং অফলাইনে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে কাজে লাগিয়ে রাতারাতি সস্তা জনপ্রিয়তা অর্জন করে এসব সেলিব্রেটি। ব্যাক্তি নির্ভর এসব ভূঁইফোড় সংগঠন নানাভাবে সাধারণ লোকজনদের আকৃষ্ট করার চেষ্টা করে। অসহায়দের পাশে দাঁড়িয়ে কখনও কান্না, কখনও মানবতা আবার কখনও দুঃখ প্রকাশ করার ছবি তোলে নিজেদের আইডি ও পেইজ থেকে পোস্ট করে সম্বোহনী প্রচারণা চালিয়ে যাচ্ছে।

এসব সংগঠনের কারণে প্রতরণার শিকার হচ্ছে অনেক অসহায় সাধারণ মানুষ। রক্তদানের কথা বলে মাঠে ঘাটে চষে বেড়াচ্ছে সদর হাসপাতালসহ বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে।
রক্ত দান করার অজুহাতে গ্রহীতার নিকট হতে হাতিয়ে নিচ্ছে বিপুল পরিমাণ অর্থ। আর রক্ত দেওয়ার সময় কৌশলে সরে যায়। রক্তের প্রয়োজনে অপেক্ষায় থাকা রোগীর স্বজনেরা অপেক্ষার প্রহর গুণতে থাকলেও শেষ পর্যন্ত দেখা মিলে না সেই স্বেচ্ছাসেবী রক্তদাতাদের। এর আগেই কৌশলে অর্থ হাতিয়ে চম্পট দেয় এসব প্রতারক চক্র। এমনকি মোবাইল নাম্বারে ফোন দিলেও সংযোগ পাওয়া যায়না।

সম্প্রতি এধরণের বেশ কিছু ঘটনা একের পর এক ঘটে যাওয়ায় মানবতার ফেরিওলা নামে এসব সংগঠন গুলোকে সন্দেহের চোঁখে দেখছে শহরের সচেতন মহল। মানবতার কাজের আড়ালে এসব সংঘবদ্ধ ভুয়া সংগঠনের যুবকরা কি করে প্রশ্ন এখন জনমনে।

এব্যাপারে প্রশাসনের উচ্চমহল পুলিশ, গোয়েন্দা সংস্থা পক্ষ থেকে কঠোর নজরদারী এবং হস্তক্ষেপ কামনা করেছে ভোক্তভোগীরা।